১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

বিশ্বের ‘সবচেয়ে সরু’ রাস্তায় ট্র্যাফিক সিগন্যাল কেন

বিশ্বের ‘সবচেয়ে সরু’ রাস্তায় ট্র্যাফিক সিগন্যাল কেন - সংগৃহীত

বিশ্বের ‘সবচেয়ে সরু’ রাস্তা! গাড়ি, মোটরসাইকেল তো দূরের কথা, সেই রাস্তায় সাইকেল নিয়ে যাতায়াত করাও দুরূহ। এমনকি দু’জন মানুষও পাশাপাশি ঠিক করে ওই রাস্তায় যেতে পারবেন না। আর সেই রাস্তাতেই কিনা ফলাও করে বসানো হয়েছে ট্র্যাফিক সিগন্যালের লাল-হলুদ-সবুজ বাতি!

পথচারীরা সেই সিগন্যাল ব্যবহারও করেন। সেই সিগন্যালের একটি ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। হইচইও ফেলেছে ভাইরাল ভিডিওটি। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করা যায়নি।

‘রোহিত সিংহ’ নামে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ভিডিওটি পোস্ট করা হয়েছে। ক্যাপশনে লেখা, ‘বিশ্বের সরু রাস্তা’। সেই ভিডিওতে দেখা গেছে, চেক রিপাবলিকের রাজধানী প্রাগের একটি সরু রাস্তার এক প্রান্তে আইসক্রিম হাতে দাঁড়িয়ে রয়েছেন একজন। অপর প্রান্তে দাঁড়িয়ে এক নারী। রাস্তার শুরুতে একটি ট্রাফিক সিগন্যাল রয়েছে। এর অর্থ রাস্তাটিতে ঢোকার আগে ওই সিগন্যাল চালু করতে হবে। যাতে অপর দিক থেকে কেউ না আসে। কারণ রাস্তাটি এতটাই সরু যে উল্টা দিক থেকে আসা দু’জন মানুষ একসাথে ওই রাস্তা পার করতে পারবেন না।

সেই রাস্তা এবং সিগন্যালের ছবিই প্রকাশ্যে এসেছে।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সরু ওই রাস্তাটি প্রাগের মালা স্ট্রানায় রয়েছে। রাস্তাটির দৈর্ঘ্য ৩২ ফুট। চওড়া মাত্র ১৯ ইঞ্চি। যাত্রীরা যাতে রাস্তার মাঝখানে আটকে না যান তার জন্য ওই রাস্তার দু’প্রান্তে দু’টি ট্রাফিক লাইট বসানো হয়েছে। এই ট্র্যাফিক লাইটগুলো থেকে বোঝা যায় উল্টা দিক থেকে কেউ আসছেন কিনা।

সবুজ সঙ্কেত পেলে তবেই ঢোকা যাবে রাস্তায়। কেউ সিগন্যাল না মানলে মাঝপথে আটকে যাওয়া অবশ্যম্ভাবী।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement